Monday 30 January 2012

একদিন বন্ধ থাকবে উইকিপিডিয়া


যুক্তরাষ্ট্রের কংগ্রেসে উত্থাপিত পাইরেসি বিরোধী দুটি বিলের প্রতিবাদের অংশ হিসেবে অনলাইন ভিত্তিক মুক্তবিশ্বকোষ উইকিপিডিয়া কর্তৃপক্ষ সাইটটির ইংরেজি সংস্করণ ২৪ ঘণ্টার জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
কংগ্রসে উত্থাপিত ওই বিল দুটি হচ্ছে- স্টপ অনলাইন পাইরেসি অ্যাক্ট (সোপা) এবং প্রোটেক্ট ইনটেলেকচুয়াল প্রোপার্টি অ্যাক্ট (পিপা)। উইকিপিডিয়া পরিচালনাকারী প্রতিষ্ঠান উইকিমিডিয়া বলছে, আইনটি কংগ্রেসে পাস হলে ইন্টারনেটের স্বাধীনতা খর্ব এবং যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে কিছু আন্তর্জাতিক ওয়েব সাইটের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবে।
আগামীকাল বুধবার এই সিদ্ধান্ত কার্যকর হবে। কর্তৃপক্ষ জানিয়েছে, পূর্বাঞ্চলীয় সময় মঙ্গলবার মধ্যরাত থেকে বুধবার মধ্যরাত পর্যন্ত উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণ পাওয়া যাবে না। এ সময় যারা সাইটটির হোম পেজ পরিদর্শন করবেন তাদরকে এ সংক্রান্ত নোটিস এবং বিল দুটির বিস্তারিত দেখানো হবে। আর থাকবে কীভাবে তারা উইকিপিডিয়ার স্থানীয় প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করবেন সে সংক্রান্ত নির্দেশনা।
উইকিপিডিয়া একটি কালো আইনের প্রতিবাদ জানাচ্ছে- এ মন্তব্য করে সাইটটির সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়ালেস শিক্ষার্থীদের সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন। কারও হোম ওয়ার্ক বাকি থাকলে তিনি তা শিগগির শেষ করার পরামর্শ দেন। তিনি বলেন, এর মাধ্যমে উইকিপিডিয়া আইন প্রণেতাদের কাছে পরিস্কার একটি বার্তা পৌঁছে দিতে চায়। নিত্যদিনের কাজ করার জন্য যারা ইন্টারনেটের ওপর নির্ভরশীল কংগ্রেসে এ ধরণের বিল আনায় তারা কেউ খুশি নয়।
ওয়ালেস বলেন, প্রতিমাসে সারা বিশ্বের প্রায় ৪৬ কোটি মানুষ সাইটটি পরিদর্শন করে। অফলাইনে গেলে প্রায় ১ কোটি মানুষ সাইটটি পরিদর্শন করতে পারবেন না। তবে কর্তৃপক্ষের পরিকল্পনা অনুযায়ী এ সিদ্ধান্ত শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য কার্যকর হবে। ইংরেজি সংস্করণ পরিদর্শনের ক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারীদের জন্যও এ সিদ্ধান্ত কার্যকর হবে কি-না সে ব্যাপারে কর্তৃপক্ষ এখনও সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি।
ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ সংক্রান্ত আইন পাস করায় গত অক্টোবরে উইকিপিডিয়ার ইতালিয়ান সংস্করণ এ ধরণের প্রতিবাদ জানিয়েছিল। চলমান প্রতিবাদের অংশ হিসেবে একইদিনে জার্মানীতে উইকিপিডিয়ার হোম পেজে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।
টুইটার কর্তৃপক্ষ এ ধরণের সিদ্ধান্তের নিন্দা জানালেও রেডিট এবং বোয়িং বোয়িং উইকিপিডিয়ার অনলাইন প্রতিবাদের প্রতি সমর্থন জ্ঞাপন করেছে। কিছু সাইট উইকিপিডিয়ার মত অফলাইনেও যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ব্লগিং সাইট ওয়ার্ডপ্রেস প্রতিবাদের প্রতি সমর্থনের অংশ হিসেবে তাদের হোম পেজে এ সংক্রান্ত একটি ব্যানার যোগ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে গুগল এবং ফেসবুকের মত বড় দুটি সাইট এই প্রতিবাদে অংশগ্রহণ করবে কি-না তা এখনও স্পষ্ট নয়।