Wednesday 1 September 2010

স্টোরেজ ডিভাইস নিয়ন্ত্রন করুন


নানা কারনে কম্পিউটারে তথ্য সংরক্ষণের যন্ত্রাংশের (স্টোরেজ ডিভাইস) ব্যবহার নিয়ন্ত্রণ করতে হয়। আপনি চাইলে আপনার কম্পিউটারের স্টোরেজ ডিভাইসে যাতে অন্য কেউ কিছু রাখতে না পারে (রাইট প্রটেক্টড), সে ব্যবস্থা করতে পারেন।  এ জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমে Start/All programs/accessories/notepad এ গিয়ে নোটপ্যাড খুলুন এবং নিচের সংকেতটি হুবুহু লিখুন :


Windows Registry Editor Version 5.00 [HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\COntrol\StorageDevicePolicies]"WriteProtect"=dword:00000001
নোটপ্যাডে এই সংকেত লেখা ফাইলটি disablestoragedevice.reg নামে সংরক্ষণ করুন। লক্ষ করুন নামে  disablestoragedevice নামে একটি রেজিষ্ট্রি ফাইল তৈরি হয়েছে। এই ফাইলে ২ টি ক্লিক করলেই স্টোরেজ ডিভাইস রাইট প্রটেক্টেড হয়ে যাবে। রাইট প্রটেক্টেড বন্ধ করতে এ্কই নিয়মে নোটপ্যাডে নিচের সংকেত লিখুন :
Windows Registry Editor Version 5.00 [HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\StorageDevicePolicies]"WriteProtect"=dword:00000000
এ ফাইলটি enblestoragedevice.reg নামে সংরক্ষণ করুন। তৈরীকৃত enblestoragedevice রেজিষ্ট্রি ফাইলে ২টি ক্লিক করলেই রাইট প্রটেক্টড বন্ধ হয়ে যাবে।
Image View
সূত্র : প্রথম আলো